আজকের খবর

বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাত ২০২৪

আজকের এই পোস্টে আমরা আলোচনা করব বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাত ২০২৪ সম্পর্কে। আগামী ২ তারিখ ২০২৪ থেকে শুরু হতে যাচ্ছে বিশ্ব মুসলমানদের দ্বিতীয় মিলন মেলা বিশ্ব ইজতেমা। বিশ্ব ইজতেমাকে কেন্দ্র করে এবার বিভিন্ন দেশ থেকে হাজার হাজার মুসলমানরা আল্লাহর সন্তুষ্টি অর্জন ও গুনাহের মাফের জন্য একত্রিত হয়ে আল্লাহর ইবাদতে মশগুল হয়। এবং বিশ্ব ইজতেমায় তিন দিন ইবাদত বন্দিগীর পর আখেরি মোনাজাতের মাধ্যমে বিশ্ব ইজতেমা শেষ হয়। বিশ্ব ইজতেমার ম্যাপ ২০২৪ ডাউনলোড

বিশ্ব ইজতেমার তারিখ

২০২৪ বিশ্ব ইজতেমা শুরু হবে ২ ফেব্রুয়ারি তারিখ থেকে। যেহেতু ইজতেমা ২টি পর্বে অনুষ্ঠিত হবে তাই বিশ্ব ইজতেমাকে দুটি ভাগে ভাগ করা হয়েছে। প্রথম পর্ব এবং দ্বিতীয় পর্ব।

বিশ্ব ইজতেমার প্রথম পর্ব

২ ফেব্রুয়ারি ২০২৪ তারিখ থেকে শুরু হবে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আগত মুসল্লিরা এখানে এসে জড়ো হবেন এবং আল্লাহর ইবাদত বন্দেগীতে মশগুল হবেন এবং গুনাহের জন্য আল্লাহর কাছে পানাহ চাইবেন। এরপর টানা তিন দিন ইবাদত বন্দেগীর পর ৪ ফেব্রুয়ারি আখেরি মুনাজাতের মাধ্যমে প্রথম পর্বের মুসল্লীগণ বিশ্ব ইজতেমা মাঠ ত্যাগ করবেন।

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব

৯ ফেব্রুয়ারী থেকে শুরু হবে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। বিশ্ব ইজতেমার প্রথম পর্বে অংশ গ্রহণ করা মুসল্লিগণ দ্বিতীয় পর্বে অংশ গ্রহণ করতে পারবেন না। ১১ ফেব্রুয়ারী আখেরি মুনাজাতের মাধ্যমে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের সমাপ্তি ঘটবে। ভবন থেকে ইট পড়ে মৃত্যু

বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাত ২০২৪ কখন?

বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাত ২০২৪

২ ফেব্রুয়ারি ২০২৪ থেকে শুরু হতে যাওয়া বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে ৪ ফেব্রুয়ারি ২০২৪ তারিখে। সাধারণত প্রতিবছর বিশ্ব ইজতেমার মুনাজাত সকাল দশটা থেকে শুরু হয়ে থাকে। প্রতিবারের মতো এবারও ৪ ফেব্রুয়ারি ২০২৪ তারিখের বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত সকাল দশটায় শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে।

আবার ৯ ফেব্রুয়ারি ২০২৪ থেকে শুরু হতে যাওয়া বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে ১১ ফেব্রুয়ারি ২০২৪ তারিখে। ১১ ফেব্রুয়ারি ২০২৪ তারিখের বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাতও সকাল দশটায় শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে।

ইজতেমার মোনাজাত

আখেরি মোনাজাত কে পরিচালনা করবেন এটা নিয়ে সাধারণত সরকার কোনো ধরনের হস্তক্ষেপ করে না। তাবলিগের শীর্ষ মুরব্বিরা আখেরি মোনাজাত কে পরিচালনা করবেন, সেটা তারা নির্ধারণ করেন। গোপন সূত্র থেকে জানা গেছে এবারের বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত করতে পারেন মাওলানা জুবায়ের সাহেব এবং দ্বিতীয় পর্বের মোনাজাত করতে পারেন সাদপন্থী সৈয়দ ওয়াসিফ ইসলাম।

বিশ্ব ইজতেমার ময়দান

সাধারণত অনুষ্ঠিত হয় টঙ্গীর তুরাগ তীরের সরকার কর্তৃক বরাদ্দ দেওয়া ১৬৬ একর খালি জমির উপর। লোক সমাগম ও জনপ্রিয়তা বাড়ার কারণে দুই জায়গায় এবারের বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হবে। তাই বিশ্ব ইজতেমার টঙ্গীর তুরাগ তীরের পাশাপাশি রাজধানীর উত্তরার দিয়াবাড়িতেও এবার প্যান্ডেল তৈরী করা হয়েছে। টঙ্গীর তুরাগ তীরের মূল মঞ্চের পাশাপাশি দিয়াবাড়িতে আরেকটি মঞ্চ তৈরি করা হয়েছে। তবে টঙ্গীতে অবস্থিত মূল মঞ্চ থেকে দিয়াবাড়ির মঞ্চে প্রজেক্টরের মাধ্যমে ইজতেমার বয়ান প্রচারিত হবে। কিন্তু ইজতেমা ময়দানের পাঁচ ওয়াক্ত নামাজের জামাত আলাদা আলাদা ভাবে অনুষ্ঠিত হবে।

আখেরি মোনাজাতের দোয়া

আখেরি মোনাজাতে কোন কোন দোয়া করা হয় সেগুলোর নিচে দেওয়া হল কোন কোন দোয়া করা হয় সেগুলোর নিচে দেওয়া হল:-

হে আল্লাহ! আমরা নিজেদের প্রতি অনেক অবিচার-জুলুম করেছি। তোমার হুকুম অমান্য করেছি। তুমি আমাদের ক্ষমা করো । তুমি মাফ না করলে আমাদের কোনো উপায় নেই, আমরা ধ্বংস হয়ে যাবো। তুমি আমাদের উপর রহমত করো । তুমি আমাদের প্রত্যেকের গুনাহ মাফ করে দাও।

আমাদের ঈমানকে তুমি মজবুত করে দাও। তোমার প্রিয় বান্দা হিসেবে আমাদের কবুল করে নাও। আমাদের হেদায়েত করো । আমাদের পিতামাতাদের হেদায়েত দাও। সমস্ত বিশ্ববাসীকে হেদায়েত দাও। যারা জীবিত আছে তাদের ক্ষমা করে দাও। যারা মৃত্যুবরণ করেছে তাদেরকেও ক্ষমা করে দাও। ইসলামের জন্য আমাদের কবুল করো। ইসলামের ওপর আমাদের অবস্থানকে দৃঢ় করে দাও, আমাদের ঈমান মজবুত করো।

হে আল্লাহ! তুমি আমাদের রব। আমরা তোমার রহমত চাই । তোমার সব ধরনের আজাব-গজব ও শাস্তি থেকে আমাদের রক্ষা করো। আমাদের সকল গুনাহ মাফ করে দাও। তুমিই একমাত্র ক্ষমাশীল, তুমিই আমাদের মালিক। তুমি আমাদের সব চিন্তা ও অশান্তি দূর করে দাও। ঋণগ্রস্তকে ঋণ পরিশোধ করার তওফিক দাও। অসুস্থদের সুস্থ করে দাও। সব ধরনের বিপদ দূর করে দাও। আমাদের প্রত্যেকের বৈধ সব ইচ্ছা ও প্রয়োজন পূরণের ব্যবস্থা করে দাও। কর্মহীনদের হালাল পথে রুজি-রোজগারের ব্যবস্থা করে দাও। আমাদের করে দাও ব্যবহার সুন্দর করে দাও। তোমার নবীর আদর্শমতো চলার তওফিক দাও। হিংসুকের হিংসা দূর করে দাও। শত্রুর শত্রুতা দূর করে দাও। আমাদের সবাইকে তোমার রহমত দিয়ে হেফাজত করো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *