নির্বাচন

বাংলাদেশের জাতীয় নির্বাচন কত তারিখে

বাংলাদেশের জাতীয় নির্বাচন কত তারিখে

বাংলাদেশের জাতীয় নির্বাচন ২০২৪ সালের ৭ই জানুয়ারি ঘোষণা করা হয়েছে। এটাকে সাধারণ নির্বাচনও বলা হয়ে থাকে। এটি বাংলাদেশের ১২ তম সাধারণ নির্বাচন।

২০২৩ সালের ১৫ই নভেম্বর নির্বাচন কমিশন সাধারণ নির্বাচনের তারিখ ঘোষণা করেন। এর আগে ২০১৮ সালে ৩০ ডিসেম্বর সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। গত নির্বাচনে শেখ হাসিনার নেতৃত্বে মহাজোট বিপুল পরিমাণ ভোটে জয়লাভ করে।

সেই নির্বাচনে আওয়ামী লীগ সরকারের একচেটিয়া দাপট দেখে বিরোধী দল হিসেবে নির্বাচিত বিএনপির নেতৃত্বে জাতীয় ঐক্যফ্রন্ট পুনরায় পুনরায় নির্বাচনের দাবি তোলেন। তারা এইবার কোন দলীয় সরকারের অধীনে জাতীয় নির্বাচনে অংশগ্রহণ করবে না বলে ঘোষণা দিয়েছে।

বর্তমান নির্বাচন কমিশনার কে এবং কততম

বাংলাদেশের প্রধান নির্বাচন কমিশনার হলেন কাজী হাবিবুল আউয়াল। তিনি বাংলাদেশের ১৩ তম প্রধান নির্বাচন কমিশনার।

একজন প্রধান নির্বাচন কমিশনারের কাজ হল রাষ্ট্রে অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠান করা। তিনি সংবিধানিকভাবে এর জন্য ক্ষমতা প্রাপ্ত। একজন প্রধান নির্বাচন কমিশনার রাষ্ট্রে নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করার জন্য সকল ক্ষমতা প্রাপ্ত হন। যাতে সাধারণ মানুষ নির্দ্বিধায় নিজ ভোটের অংশগ্রহণ করতে পারে। একজন নির্বাচন কমিশনার পাঁচ বছরের জন্য নির্বাচিত হন।

বাংলাদেশের প্রধান নির্বাচন কমিশনার নিয়োগ দেন কে

প্রধান নির্বাচন কমিশনার হলেন একজন সাংবিধানিক সংস্থা বাংলাদেশ নির্বাচন কমিশনের প্রধান। সাধারণত বাংলাদেশের রাষ্ট্রপতি প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ দিয়ে থাকেন।

বাংলাদেশের সংবিধান অনুযায়ী প্রধান নির্বাচন কমিশনার যেদিন থেকে অফিসে বসবেন সেদিন থেকে ঠিক পাঁচ বছর বছরের জন্য তাকে নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করতে হবে। এ অবস্থায় তিনি রাষ্ট্রের প্রজাতন্ত্রের কোন পদে নিয়োগ হতে পারবেন না।

প্রযুক্তিনির্ভর নির্বাচনের প্রস্তুতি

এবারের সাধারণ নির্বাচনটির প্রযুক্তি নির্ভর করার জন্য নির্বাচন কমিশন কর্তৃক নতুন আপ ”বাংলাদেশ ইলেকশন” নামে একটি সফটওয়্যার চালু করা হয়েছে।

এর মাধ্যমে ভোটাররা ভোটকেন্দ্রের নাম, ভোটার নাম্বার সহজেই খুঁজে পাবে।এই আপ এ ভোটকেন্দ্রে দাইত্বপ্রাপ্ত নির্বাচন কমিশনের কর্মকর্তা রিটার্নিং অফিসার, সহকারী রিটার্নিং অফিসার নির্বাচনের দায়িত্ব পালনকারী সকল কর্মকর্তাদের ফোন নাম্বার দেওয়া থাকবে। এই অ্যাপের মাধ্যমে প্রার্থীরা তাদের মনোনয়নপত্র জমা দিতে পারবে এবং ব্যাংকিং এর মাধ্যমে জামানতের টাকা জমা দেওয়ার সুযোগ রয়েছে .

নির্বাচনের প্রস্তুতির কথা বলতে গিয়ে নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল মোঃ আহসান হাবিব খান বলেন, এবারের নির্বাচন প্রযুক্তির সর্বোচ্চ্য ব্যবহারের চেষ্টা করা হচ্ছে। এবারের নির্বাচনে ভোটাররা ভোটকেন্দ্রের নাম, ভোটার নাম্বার, প্রার্থীর পরিচয়, প্রার্থীর প্রতীক এবং অলোকনামা সব কিছু অ্যাপের মাধ্যমে দেখতে পারবেন এবং ভোটের পরে ভোটকেন্দ্রে ফলাফল নিকটতম প্রতিদ্বন্দ্বীর ফলাফল এবং পরিচয় সম্পর্কে জানতে পারবেন

বিজয়ী হয়ে চাপ অনুভব করছেন ব্যারিস্টার সুমন

নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে আওয়ামী লীগ

নির্বাচন নির্বাচনের তফসিল ঘোষণার দুই দিন পর থেকে আওয়ামী লীগ নির্বাচনের প্রস্তুতি নেওয়া শুরু করেছে। নির্বাচন পরিচালনা কমিটির এক বৈঠকে শেখ হাসিনা বলেন,দলে যারা সংসদ সদস্য হতে চায়, তাদের সবাইকে মনোনয়ন দেওয়া হবে। তাদের অবশ্যই সমর্থন করতে হবে। এই বৈঠক থেকে জানা যায় যে, ঢাকায় প্রধান কার্যালয় এ অনুষ্ঠিত সবায় সভানেত্রী তার সহকর্মীদের ভোটার উপস্থিতি বাড়াতে নির্দেশ দিয়েছেন। যাতে ভোটাররা আগ্রহের শহীত ভোটকেন্দ্রে এসে ভোট দেন।

এই সভায় নির্বাচনের ১৫ টি উপ কমিটি গঠন করা হয়েছে এবং কাজী নজরুল জাফরউল্লাহকে স্টেয়ারিং কমিটির চেয়ারম্যান হিসাবে নিয়োগ দেওয়া হয়েছে

গত ১৯ শে নভেম্বর বঙ্গবন্ধু এভিনিউয়ে শেখ হাসিনা মনোনয়নপত্র সংগ্রহ করেন.প্রধানমন্ত্রীর মনোনয়ন উদ্বোধনের পরে মনোনয়ন বিক্রি শুরু হয়

আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা বিএনপি জামাতকে নির্বাচনে অংশগ্রহণের আহ্বান জানিয়ে বলেন, বিএনপি জামাত মানুষ হত্যা করে তারা আমি চাই তারা তাদের কাছে ক্ষমা চাক এবং নির্বাচনে অংশগ্রহণ করুক। দরজা সবার জন্য উন্মুক্ত।

নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে বিএনপি

নির্বাচনী তাফসিল ঘোষণার পর থেকে সারাদেশে নির্বাচনমুখী হয়ে পড়েছে। নির্বাচনে তাফসিল ঘোষণার পর বিনপি নির্বাচনে অংশগ্রহণ করবে না বলে জানালেও, ভিতরে ভিতরে তারা নির্বাচনের প্রস্তুতি শুরু করে দিয়েছে। এর আগে ২০০৮ ও ২০১৮ সালের নির্বাচনেও তারা নির্বাচনে অংশগ্রহণ করবে না বলে জানালেও, শেষ মুহূর্তে তারা নির্বাচনে অংশগ্রহণ করে। সেবারের মতো ২০২৪ সালের নির্বাচনে তারা শেষ মুহূর্তে অংশগ্রহণ করার সম্ভাবনা রয়েছে। এদিকে তারা ৩০০ আসনে নির্বাচন করার জন্য প্রস্তুতি নিচ্ছে এবং তাদের নেতাকর্মীদের নিজ নিজ এলাকায় অবস্থান করার নির্দেশ দিয়েছে। নিজেদের উপস্থিতি জানান দিচ্ছে। তারা বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহণ করছে। দেশে দ্রব্যমূল্য বৃদ্ধি ও অন্যান্য সমস্যা সমাধানের জন্য বিভিন্ন আন্দোলনে অংশগ্রহণ করেছে।

আজকের নির্বাচনের খবর ২০২৪

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *