Uncategorized

বর্তমানে পেঁয়াজের দাম বাড়ার কারণ কি? ২০২৩

প্রিয় পাঠক আজকে আমাদের আলোচনার বিষয়বস্তু হচ্ছে পেঁয়াজের বাজারের অস্থিরতার কারণ এবং আজকের আলোচনা থেকে আপনারা আরো জানতে পারবেন পেঁয়াজের দামের সর্বশেষ আপডেট এবং বর্তমানে পেঁয়াজের দাম বাড়ার কারণ কি? ২০২৩।

পেঁয়াজের দাম বাড়ার কারণ কি ?

ভারতে মিগজাউম ঘূর্ণিঝড়ের আঘাতে বিরূপ আবহাওয়ায় সৃষ্টি হওয়ায়, ভারত সরকার তাদের পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে রাখতে সকল প্রকার পিঁয়াজ রপ্তানি বন্ধ করার ঘোষণা দিয়েছেন।

তাই বাংলাদেশে ভারত থেকে আসা পেঁয়াজের আমদানি ৩১ শে মার্চ পর্যন্ত স্থগিত করা হয়েছে।ভারতের পেঁয়াজের রপ্তানি বন্ধের ঘোষণা শুনে বাংলাদেশে সাধারণ মানুষের ভিতর আতঙ্ক সৃষ্টি হয়েছে তাই পেঁয়াজের বাজার বেপরোয়া ভাবে পেজে দাম বৃদ্ধি পাচ্ছে।

১ কেজি পেঁয়াজের দাম কত ২০২৩

ডিসেম্বর ২০২৩ বর্তমান বাজারে প্রতি কেজি পিয়াজের দাম ১৪০ টাকা থেকে ১৫০ টাকা তবে কিছু কিছু গ্রামের বাজারে বা দোকানে প্রতিকেজি ২০০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে,

পাইকারি বাজারে প্রতি কেজি পেয়াজের দাম বৃদ্ধি পেয়েছে ২০ টাকা থেকে ২৫ টাকা এবং খরচা বাজারে পেঁয়াজের দাম বৃদ্ধি পেয়েছে চল্লিশ থেকে পঞ্চাশ টাকা পর্যন্ত।

পেঁয়াজের দাম বাড়বে না কমবে

বর্তমানে বাজারে পেঁয়াজের দাম কিছুটা বাড়লেও বাংলাদেশ সরকারের তথ্য অনুসারে পর্যাপ্ত পরিমাণে পেঁয়াজ মজুদ রয়েছে এবং কৃষকদের নতুন পেঁয়াজ উঠানোর সময় চলে আসছে যায় মাসের ভিতরে বাংলাদেশের কৃষকদের নতুন পেঁয়াজ উঠানোর প্রক্রিয়াকরণ চলবে।

সুতরাং পেঁয়াজের দাম বাড়ার তেমন কোন কারণ নেই তবে কিছু অসাধু ব্যবসায়ীরা পেঁয়াজ মজুদ করে পিয়াজের দাম বৃদ্ধি করার চেষ্টা চালাচ্ছে এবং ভারত থেকে যেহেতু পিয়াজ রপ্তানি বন্ধের ঘোষণা আসছে তাই জনসাধারণের ভিতর আতঙ্কের কারণে কিছুটা পেজের দাম বৃদ্ধি পেতে পারে।

ভারত পেঁয়াজ রপ্তানি

ভারতের বিরূপ আবহাওয়ার কারণে নিজেদের বাজারের পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে রাখার জন্য ভারত সরকার সকল প্রকার পিয়াইজ রপ্তানি বন্ধের ঘোষণা দিয়েছে।

তাই বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি ৩১ শে মার্চ পর্যন্ত স্থগিত করা হয়েছে।

ভারতে পেঁয়াজের বর্তমান দাম কত ২০২৩

ভারতে বর্তমান প্রতি কেজি পেঁয়াজের বাজার চলতেছিল 40 থেকে 50 টাকা আজকের দিনে দশ টাকা বেড়ে প্রতি কেজি পেঁয়াজের দাম ইন্ডিয়ার লোকাল বাজারে বিক্রি হচ্ছে 60 থেকে 65 টাকা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *