ইসলাম

পবিত্র মাহে রমজানের রোজার নিয়ত ও নফল রোজার নিয়ত 2024

আপনারা কি রোজার নিয়ত সম্পর্কে জানতে চান? তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকের এই আলোচনার মাধ্যমে আমরা আরবি এবং বাংলায় রমজানের রোজার নিয়ত ও নফল রোজার নিয়ত নিয়ে আলোচনা করবো । রমজানের রোজার নিয়ত ও নফল রোজার নিয়ত সম্পর্কে জানতে এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। রোজার সময়সূচি ২০২৪ এবং সাহরী ও ইফতারের সময়সূচি পিডিএফ ডাউনলোড

রমজানের রোজার নিয়ত

আগামী ১২ মার্চ থেকে শুরু হতে যাচ্ছে পবিত্র মাহে রমজান। আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় ধর্ম প্রাণ মজুসল্লি গণ এই এক মাস রোজা রাখেন। রোজা রাখার জন্য অত্যান্ত গুরুত্ব পূর্ণ হলো রোজার নিয়ত। রোজা রাখার জন্য রোজার নিয়ত করতে হয়। আপনারা হয়তো রোজার নিয়ত অনেকে জানেন না আবার অনেকেই রোজার নিয়ত ভুলে গেছেন। আপনাদের সুবিধার জন্য রোজার নিয়ত নিচে দেওয়া হলো।

রোজার নিয়ত আরবিতে- نويت ان اصوم غدا من شهر رمضان المبارك فرضا لك ياالله فتقبل منى انك انت السميع العليم

বাংলা নাওয়াইতু আন আছুমা গাদাম মিন শাহরি রমাদ্বানাল মুবারকি ফারদ্বল্লাকা ইয়া আল্লাহু ফাতাক্বব্বাল মিন্নী ইন্নাকা আনতাস সামীউল আলীম।

অর্থ- হে আল্লাহ! আগামীকাল পবিত্র মাহে রমজান মাসে তোমার পক্ষ হতে ফরজ করা রোজা রাখার নিয়ত করলাম, অতএব তুমি আমার পক্ষ হতে তা কবুল কর। নিশ্চয়ই তুমি সর্বশ্রোতা ও সর্বজ্ঞানী।


rojar niyot bangla

আপনারা অনেকেই রোজার নিয়ত বাংলা লিখে সার্চ করেন। আপনাদের সুবিধার জন্য রোজার নিয়ত বাংলাতে নিচে দেওয়া হলো।

rojar niyot নাওয়াইতু আন আছুমা গাদাম মিন শাহরি রমাদ্বানাল মুবারকি ফারদ্বল্লাকা ইয়া আল্লাহু ফাতাক্বব্বাল মিন্নী ইন্নাকা আনতাস সামীউল আলীম।


নফল রোজার নিয়ত বাংলায়

আপনারা অনেকেই নফল রোজার নিয়ত বাংলায় জানতে চান। তবে নফল রোজার নিয়ত এবং ফরজ রোজার নিয়তের মধ্যে কোনো পার্থক্য নেই। ফরজ রোজার নিয়ত বাংলায় যেভাবে করা হয়, ঠিক সেভাবে নফল রোজার নিয়ত বাংলায় করা হয়।

বাংলা নিয়ত :- হে আল্লাহ! আগামীকাল পবিত্র মাহে রমজান মাসে তোমার পক্ষ হতে ফরজ করা রোজা রাখার নিয়ত করলাম, অতএব তুমি আমার পক্ষ হতে তা কবুল কর। নিশ্চয়ই তুমি সর্বশ্রোতা ও সর্বজ্ঞানী।


নফল রোজার নিয়ত আরবি

নফল রোজার আরবি নিয়ত ফরজ রোজার আরবি নিয়তের মতোই। রোজা রাখার জন্য আরবিতে নিয়ত করা সর্বাপেক্ষা উত্ত্বম। আপনারা অনেকে নফল রোজার আরবি নিয়ত লিখে সার্চ করেন। আপনাদের সুবিধার জন্য নফল রোজার আরবি নিয়ত নিচে দেওয়া হলো।

রোজার নিয়ত আরবিতে- نويت ان اصوم غدا من شهر رمضان المبارك فرضا لك ياالله فتقبل منى انك انت السميع العليم


রোজার নিয়ত আরবি

আপনারা অনেকেই রোজার নিয়ত আরবি লিখে সার্চ করেন। আপনাদের সুবিধার জন্য রোজার নিয়ত আরবিতে দেওয়া হলো।

রোজার নিয়ত আরবিতে- نويت ان اصوم غدا من شهر رمضان المبارك فرضا لك ياالله فتقبل منى انك انت السميع العليم

বাংলা – নাওয়াইতু আন আছুমা গাদাম মিন শাহরি রমাদ্বানাল মুবারকি ফারদ্বল্লাকা ইয়া আল্লাহু ফাতাক্বব্বাল মিন্নী ইন্নাকা আনতাস সামীউল আলীম।


রোজার নিয়ত কখন করতে হয়

রোজার নিয়ত রাতে করা ভালো।তবে কোনো কারণে রাতে নিয়ত করতে না পারলে দিনে সূর্য ঢলার আগে রোজার নিয়ত করতে হবে।

হাদীছে আছে

ফরজ রোজার নিয়ত রাতেই করা উত্তম। (দলিল :- সুনানে আবি দাউদ : ১/৩৩৩, বাদায়েউস সানায়ে : ২/২২৯)।

হাদীছে আরো আছে

রাতে নিয়ত করতে না পারলে দিনে সূর্য ঢলার প্রায় এক ঘণ্টা আগে নিয়ত করলেও রোজা হবে । (দলিল :- সহিহ বোখারি : ২০০৭, বাদায়েউস সানায়ে : ২/২২৯)।

পুরো রমজানের জন্য একত্রে নিয়ত করা যাবে না, প্রত্যেক রোজার নিয়ত পৃথক পৃথকভাবে করতে হয়। কারণ, প্রতিটি রোজা ভিন্ন ভিন্ন ইবাদত । আর প্রতিটি আমলের জন্যই আলাদা আলাদা নিয়ত করা জরুরি। (দলিল :- সহিহ বোখারি : ১/২, ফাতাওয়ায়ে হিন্দিয়া : ১/১৯৫)।


রোজার নিয়ত ছবি

রোজার রাখার জন্য মানসিক প্রস্তুতির প্রয়োজন হয়। মানসিক ভাবে প্রস্তুত হওয়ার জন্য নিয়ত করা গুরুত্বপূর্ণ। আপনাদের সুবিধার জন্য রোজার নিয়ত ছবি আকারে দেওয়া হলো।

রোজার নিয়ত


রমজান মাস ছাড়া রোজা রাখার নিয়ত

রমজান মাস ছাড়া যে রোজা রাখা হয় তা হলো নফল রোজা। নফল রোজার নিয়ত ফরজ রোজার মতোই। এর মধ্যে কোনো পার্থক্য নেই। নফল শব্দের অর্থ হলো অতিরিক্ত। নফল রোজা না রাখলে কোনো প্রকার গুনাহ হবে না। তবে রাখলে অনেক অনেক নেকি পাওয়া যাবে। সাধরণত নফল নামাজ দুই প্রকার হয়ে থাকে। একটি হলো রাসুলুল্লাহ হযরত মুহাম্মদ (সঃ) কর্তৃক পালনকৃত নফল রোজা ,যা রাখা সুন্নত। অন্যটি রাখা হলো মুস্তাহাব।

নিয়ত :- নফল রোজা বছরের যে কোনো সময়ে রাখা যায়। রোজা রাখার জন্য নিয়ত করা গুরুত্বপূর্ণ। রোজা রাখার জন্য মানসিক ভাবে প্রস্তুত হতে হয়। আমি আজ রোজা রাখার নিয়ত করলাম বলে রোজার নিয়ত করলেই নিয়ত হয়ে যায়। তবে যারা আরবিতে নিয়ত করা সবথেকে উত্তম।

নফল রোজার নিয়ত আরবিতে- نويت ان اصوم غدا من شهر رمضان المبارك فرضا لك ياالله فتقبل منى انك انت السميع العليم

বাংলা নাওয়াইতু আন আছুমা গাদাম মিন শাহরি রমাদ্বানাল মুবারকি ফারদ্বল্লাকা ইয়া আল্লাহু ফাতাক্বব্বাল মিন্নী ইন্নাকা আনতাস সামীউল আলীম।


রোজার নিয়ত করা কি ফরজ ?

হ্যা। রোজার নিয়ত করা ফরজ। নিয়ত না করলে রোজা হয় না। হে আল্লাহ! আগামীকাল পবিত্র মাহে রমজান মাসে তোমার পক্ষ হতে ফরজ করা রোজা রাখার নিয়ত করলাম, অতএব তুমি আমার পক্ষ হতে তা কবুল কর। নিশ্চয়ই তুমি সর্বশ্রোতা ও সর্বজ্ঞানী, এই বলে রোজার নিয়ত করতে হয়। তবে রোজার নিয়ত রাতে করা উত্তম। রাতে রোজার নিয়ত করতে না পারলে দিনে সূর্য ঢলার আগে রোজার নিয়ত করতে হবে। ভুলে গেলে চলবে না নিয়ত অর্থ সংকল্প। অর্থাৎ আল্লাহর কাছে রোজা রাখার সংকল্প।


নফল রোজার নিয়ত কখন করতে হয়

নফল রোজার নিয়ত রাতে করার বাধ্যবাধকতা নেই। দিনের যে কোনো সময়ে কেউ যদি রোজার নিয়ত করে সূর্যাস্ত পর্যন্ত রোজা রাখে তাহলে তার রোজা জায়েয হবে। তবে ফজর শুরু হওয়ার পর রোজা ভঙ্গকারী কোনো কাজ করা যাবে না। রোজা ভঙ্গকারী কোনো কাজ করলে তার রোজা হবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *