বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার ভর্তি তথ্য মানবন্টন যোগ্যতা ২০২৩-২০২৪

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে আমাদের আলোচনার বিষয়বস্তু রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার তথ্য বিজ্ঞপ্তি ২০২৪। তোমরা আজকের আলোচনা থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ভর্তি পরীক্ষা সম্পর্কে সকল কিছু জানতে পারবে। তোমরা আরো জানতে পারবে রাজশাহী বিশ্ববিদ্যালয় ইউনিট সংখ্যা, ইউনিটের বিষয় সমূহ, ভর্তি পরীক্ষার তারিখ, আবেদনের তারিখ, আসন সংখ্যা, ইউনিট ভিত্তিক মানবন্টন ইত্যাদি।চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি ২০২৪

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার তারিখ

সম্প্রতি রাজশাহী বিশ্ববিদ্যালয় নিজেদের ওয়েবসাইটে ২০২৪ অনার্স ভর্তি পরীক্ষার সার্কুলার প্রকাশ করেছে। প্রতিবারের মতো এবারও রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয় ভর্তির সুযোগ দেওয়া হয়েছে। এবারের রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার ২০২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা ৫, ৬ এবং ৭ মার্চ ২০২৪ অনুষ্ঠিত হবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা চারটি শিফটে অনুষ্ঠিত হবে ।

শিফট সময়
১ম সকাল  ৯.০০ থেকে ১০.০০ পর্যন্ত
২য় সকাল ১১.০০ থেকে ১২.০০ পর্যন্ত
৩য় দুপুর ১.০০ থেকে ২.০০ পর্যন্ত
৪র্থ বিকাল ৩.০০ থেকে ৪.০০ সময় পর্যন্ত
রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার তারিখ ২০২৪

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার আবেদন ২০২৪

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হবে ৮ জানুয়ারি ২০২৪ দুপুর ১২ টা থেকে প্রাথমিক আবেদন শেষ হবে ১৭ জানুয়ারি ২০২৪ রাত বারোটা পর্যন্ত।

প্রাথমিক আবেদনের আবেদনকারীদের মধ্য থেকে এসএসসি বা সম্মান পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতি ইউনিটে সর্বোচ্চ ৭২ হাজার প্রার্থীকে বিভিন্ন কোটার আবেদনকারী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ এর সুযোগ পাবে।

এরপর শুরু হবে চূড়ান্ত আবেদন। এরপর শুরু হবে চূড়ান্ত আবেদন চূড়ান্ত আবেদনের প্রথম দফা আবেদন শুরু হবে ২৬ জানুয়ারি ২০২৪ থেকে ২৯ জানুয়ারি ২০২৪ তারিখ পর্যন্ত দ্বিতীয় দফা শুরু হবে ১ ফেব্রুয়ারি ২০২৪ থেকে ৩ ফেব্রুয়ারি ২০২৪ তারিখ পর্যন্ত এরপর তৃতীয় দফা শুরু হবে ৬ ফেব্রুয়ারি ২০২৪ থেকে ৭ ফেব্রুয়ারি ২০২৪ পর্যন্ত এবং চতুর্থ দফা শুরু হবে ১০ ফেব্রুয়ারি ২০২৪ থেকে ১১ ফেব্রুয়ারি ২০২৪ তারিখ পর্যন্ত।

প্রতিষ্ঠানের নামরাজশাহী বিশ্ববিদ্যালয়
পরীক্ষার্থী২,৮৮,০০০
ইউনিট সংখ্যাতিনটি
আবেদন শুরু (প্রাথমিক) ৮ই জানুয়ারি ২০২৪
আবেদনের শেষ (প্রাথমিক)১৭ই জানুয়ারি ২০২৪
চূড়ান্ত আবেদন প্রথম দফা আবেদন শুরু হবে ২৬ জানুয়ারি ২০২৪ থেকে ২৯ জানুয়ারি ২০২৪ তারিখ পর্যন্ত দ্বিতীয় দফা শুরু হবে ১ ফেব্রুয়ারি ২০২৪ থেকে ৩ ফেব্রুয়ারি ২০২৪ তারিখ পর্যন্ত এরপর তৃতীয় দফা শুরু হবে ৬ ফেব্রুয়ারি ২০২৪ থেকে ৭ ফেব্রুয়ারি ২০২৪ পর্যন্ত এবং চতুর্থ দফা শুরু হবে ১০ ফেব্রুয়ারি ২০২৪ থেকে ১১ ফেব্রুয়ারি ২০২৪ তারিখ পর্যন্ত
আবেদন ফিএ ইউনিট ১৩২০ টাকা, বি ইউনিট ১১০০ টাকা, সি ইউনিট ১৩২০ টাকা।
আবেদনের মাধ্যমঅনলাইন
রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার আবেদন ২০২৩-২০২৪

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ২০২৩-২০২৪

প্রত্যেকটি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য নির্দিষ্ট একটি যোগ্যতার প্রয়োজন হয়। সেই যোগ্যতা পূরণ করতে পারলে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করা যায়।

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) এর ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য ২০২৩ অথবা ২০২২ সালে এইচএসসি বা সমমান পরীক্ষা এবং ২০২০ অথবা ২০২১ সালে এসএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। 

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) এ সেকেন্ড টাইম ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ রয়েছে । জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার সার্কুলার ২০২৩-২৪

রাজশাহী বিশ্ববিদ্যালয় ইউনিট ভিত্তিক আবেদন যোগ্যতা ২০২৪

বিদ্যালয়ে ভর্তি পরীক্ষার জন্য তিনটি ইউনিট ভাগ করা হয়েছে এই তিনটি ইউনিটে আলাদা আলাদা যোগ্যতায় আবেদন পরীক্ষার্থীদের আবেদন করতে হয় নিচে তিনটি ইউনিটের আবেদন যোগ্যতা আলোচনা করা হলো।

”A”ইউনিট বা মানবিক বিভাগ

মানবিক বিভাগের শিক্ষার্থীদের এইচএসসি বা সমমান বা আলিম এবং এসএসসি বা সমমান বা দাখিল পরীক্ষায় চতুর্থ বিষয় সহ নূন্যতম মোট জিপিএ ৭.০০ এবং আলাদাভাবে নূন্যতম জিপিএ ৩.০০ পেতে হবে।

”B”ইউনিট বা বাণিজ্য বিভাগ

বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের ক্ষেত্রে এইচএসসি বা সমমান বা আলিম এবং এসএসসি বা সমমান বা দাখিল পরীক্ষায় আলাদাভাবে চতুর্থ বিষয় সহ নূন্যতম জিপিএ ৩.৫০ এবং একসাথে নূন্যতম মোট জিপিএ ৭.৫০ পেতে হবে।

”C”ইউনিট বা বিজ্ঞান বিভাগ

বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের ক্ষেত্রে এইচএসসি বা সমমান বা আলিম এবং এসএসসি বা সমমান বা দাখিল পরীক্ষায় আলাদাভাবে চতুর্থ বিষয় সহ নূন্যতম জিপিএ ৩.৫০ এবং একসাথে নূন্যতম মোট জিপিএ  ৮.০০ পেতে হবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড ২০২৪

পরীক্ষাথীর জন্য গুরুত্বপূর্ণ একটি বিষয় হলো পরিক্ষা কেন্দ্রে প্রবেশের প্রবেশপত্র বা এডমিট কার্ড । প্রবেশপত্র বা এডমিট কার্ড ছাড়া পরিক্ষার কেন্দ্রে প্রবেশের অনুমতি দেয়া হয় না। এখন পর্যন্ত রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার প্রবেশ প্রত্র ডাউনলোড সম্পর্কে বিস্তারিত কোনো বিজ্ঞপ্তি তথ্য বা সার্কুলার প্রকাশ করেনি।

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ইউনিট সংখ্যা

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ইউনিট সংখ্যা তিনটি যেখানে ”A”ইউনিট,”B” ইউনিট, ”C” ইউনিট।

ইউনিটবিভাগ
”A”ইউনিটমানবিক বিভাগ
”B” ইউনিটবাণিজ্য বিভাগ
”C” ইউনিটবিজ্ঞান বিভাগ
রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ইউনিট সংখ্যা

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) বিষয় সমূহ

ইউনিটঅনুষদবিষয়
”A”ইউনিটকলা অনুষদ, আইন অনুষদ,সামাজিক বিজ্ঞান অনুষদ, চারুকলা অনুষদ, ইনস্টিটিউট।দর্শন, ইতিহাস, ইংরেজি, বাংলা, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি আরবি, ইসলামিক স্টাডিজ, নাট্যকলা, সংগীত, ফার্সি ভাষা ও সাহিত্য, সংস্কৃত, উর্দু আইন, আইন ও ভূমি প্রশাসন, অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞান, সমাজকর্ম, সমাজবিজ্ঞান, গণযোগাযোগ ও সাংবাদিকতা, ইনফরমেশন সায়েন্স এন্ড লাইব্রেরী ম্যানেজমেন্ট, লোক প্রশাসন, নৃবিজ্ঞান, ফোকলোর, আন্তর্জাতিক সম্পর্ক, চিত্রকলা, প্রাচ্য কলা ও চাপ চিত্র ও ভাস্কর্য, গ্রাফিক ডিজাইন, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট।
”B” ইউনিটবিজনেস স্টাডিস অনুষদ, ইনস্টিটিউট।হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থা, ম্যানেজমেন্ট স্টাডিজ, মার্কেটিং, ফিন্যান্স, ব্যাংকিং ও ইন্সুরেন্স, ট্যুরিজম অ্যান্ড হসপিটাল ম্যানেজমেন্ট, ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট।
”C” ইউনিটবিজ্ঞান অনুষদ, কৃষি অনুষদ, প্রকৌশল অনুষদ, জীববিজ্ঞান অনুষদ, ভূবিজ্ঞান অনুষদ, ফিশারিজ অনুষদ, ভেটেরেনারি এন্ড এনিমেল সায়েন্স অনুষদ।গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন, পরিসংখ্যান, প্রাণ রসায়ন ও অনুপ্রাণবিজ্ঞান, ফার্মেসী, পপুলেশন সায়েন্স এন্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট, ফলিত গণিত, শারীরিক শিক্ষা ও ক্রিয়া বিজ্ঞান, এগ্রোনমি অ্যান্ড এগ্রিকালচারাল এক্সটেনশন, ক্রোপ সাইন্স এবং টেকনোলজি, ফলিত রসায়ন ও রসায়ন প্রকৌশল, কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং, ইনফরমেশন এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, ম্যাটেরিয়াল সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং, মনোবিজ্ঞান, উদ্ভিদবিজ্ঞান, প্রাণিবিদ্যা, জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি , চিকিৎসা মনোবিজ্ঞান, মাইক্রো বায়োলজি, ভূগোল ও পরিবেশ বিদ্যা, ভূতত্ত্ব ও খনিবিদ্যা, ফিশারিজ, ভেটেরেনারি এন্ড এনিমেল সায়েন্স।
রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) বিষয় সমূহ

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইউনিট ভিত্তিক ভর্তি পরীক্ষার মানবন্টন নিচে আলোচনা করা হলো।

”A”ইউনিট বা মানবিক বিভাগ

বিষয়নম্বর
বাংলা ৩৫
ইংরেজি ৩৫
সাধারণ জ্ঞান৩০
”A”ইউনিট বা মানবিক বিভাগ

চারটি ভুল উত্তরের জন্য এক নম্বর কাটা যাবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার

”B”ইউনিট বা বাণিজ্য বিভাগ

ব্যবসায় শিক্ষা শাখার পরীক্ষার্থীদের ক্ষেত্রে

বিষয়নম্বর
বাংলা ১৫
ইংরেজি ২৫
পদার্থ৩০
ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা৩০
”B”ইউনিট বা বাণিজ্য বিভাগ

চারটি ভুল উত্তরের জন্য এক নম্বর কাটা যাবে।

মানবিক ও বিজ্ঞান শাখার পরীক্ষার্থীদের ক্ষেত্রে

বিষয়নম্বর
বাংলা৩০
ইংরেজি
সাধারণ জ্ঞান৩৫
”B”ইউনিট বা বাণিজ্য বিভাগ

চারটি ভুল উত্তরের জন্য এক নম্বর কাটা যাবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার

”C”ইউনিট বা বিজ্ঞান বিভাগ

বিজ্ঞান শাখার পরীক্ষার্থীদের ক্ষেত্রে

বিষয়নম্বর
পদার্থবিজ্ঞান (বাধ্যতামূলক)৩২.২৫
রসায়ন (বাধ্যতামূলক)৩১.২৫
আইসিটি (বাধ্যতামূলক)৬.২৫ 
গণিত ৩১.২৫
জীববিদ্যা ৩১.২৫
জীববিদ্যা+ গণিত৩১.২৫ 
”C”ইউনিট বা বিজ্ঞান বিভাগ

চারটি ভুল উত্তরের জন্য এক নম্বর কাটা যাবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার

অবিজ্ঞান পরীক্ষার্থীদের ক্ষেত্রে

বিষয়নম্বর
বাংলা৩১.২৫ 
ইংরেজি৩১.২৫ 
সাধারণ জ্ঞান/ ভূগোল/ মনোবিজ্ঞান৩৭.২৫
”C”ইউনিট বা বিজ্ঞান বিভাগ

চারটি ভুল উত্তরের জন্য এক নম্বর কাটা যাবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২৪ আসন সংখ্যা

মানবিক,বাণিজ্য এবং বিজ্ঞান এই তিনটি বিভাগকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অনার্স বা স্নাতক (সম্মান) শ্রেণীতে সর্বমোট ৩৯৩০টি আসনে কোটা আসন ব্যতীত ৩৪৬২ জন সাধারণ শিক্ষার্থী এবং কোটার মাধ্যমে ৪৬৮ জন শিক্ষার্থী ভর্তি হ্যয়া থাকে।

ইউনিটআসন সংখ্যা
”A”ইউনিট১৮৭৭+
”B” ইউনিট৫২০+
”C” ইউনিট১৫৩৩+
রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) আসন সংখ্যা ২০২৪
রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার
রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *