আজকের খবর

ভালোবাসা সপ্তাহ ২০২৪ লিস্ট, রোজ ডে, প্রপোজ ডে, কিস ডে

ভালোবাসা দিবস, যাকে আমরা সাধারণত ভ্যালেন্টাইন ডে বা সেন্ট ভ্যালেন্টাইনের উৎসবও বলে থাকি, আমাদের প্রত্যেকের জীবনে এমন কেউ থাকে যাকে আমরা নিঃশর্তভাবে ভালোবাসি,তাদের সাথে আমরা ১৪ই ফেব্রুয়ারী এই দিনটি পালন করি। যাইহোক, ৭ ফেব্রুয়ারী থেকে ভালোবাসা দিবসের উৎসব শুরু হয় অর্থাৎ এক সপ্তাহ আগে থেকে। ভালোবাসা দিবস মানেই ভালোবাসা, সুখ এবং সুন্দর আবেগ। সারা বিশ্বের মানুষ এই দিনে তাদের প্রিয়জনকে বিশেষ কিছু উপহার দেয় এবং এটিকে একটি স্মরণীয় দিন করে তোলে।

ভালোবাসা সপ্তাহ ২০২৪

এই বছর, ১৪ ফেব্রুয়ারি,২০২৪ বুধবার ভালোবাসা দিবস উদযাপিত হবে। ভালোবাসা দিবসের পূর্বে পুরো সপ্তাহটিকে “ভালোবাসার সপ্তাহ” বলা হয়। এই বছর, ভালোবাসার সপ্তাহ, যা “প্রেম সপ্তাহ” ৭ ফেব্রুয়ারি থেকে শুরু হবে , যা ১৪ ফেব্রুয়ারি শেষ হবে এবং ভালোবাসা সপ্তাহের প্রথম দিনটি রোজ ডে” হিসাবে পালিত হয়।

এছাড়াও ভালোবাসা দিবসের পূর্বে, প্রেমিক প্রেমিকারা নিজেদের মধ্যে রোজ ডে, প্রপোজ ডে, চকলেট ডে, টেডি ডে, প্রমিস ডে, হাগ ডে এবং কিস ডে সহ গুরুত্বপূর্ণ দিবস উদযাপন করে। তাদের সম্পর্ক গুলো স্মরণীয় করতে বিভিন্ন উপহার দেয়। তাই বলা যায় এই বিশেষ দিন গুলোর একটি নিজস্ব তাৎপর্য রয়েছে। হারের পরের দিন শোডাউন করেননি মাহিয়া মাহি

ভ্যালেন্টাইন্স ডে লিস্ট

ভালোবাসা সপ্তাহ ২০২৪

ভ্যালেন্টাইন ডে লিস্ট সম্পর্কে নিচে বিস্তারিতভাবে আলোচনা করা হলো:-

দিনতারিখদিবস
০৭ ফেব্রুয়ারী ২০২৪ভালোবাসা সপ্তাহের প্রথম দিনরোজ ডে
০৮ ফেব্রুয়ারী ২০২৪ভালোবাসা সপ্তাহের দ্বিতীয় দিনপ্রপোজ ডে
০৯ ফেব্রুয়ারী ২০২৪ভালোবাসা সপ্তাহের তৃতীয় দিনচকলেট ডে
১০ ফেব্রুয়ারী ২০২৪ভালোবাসা সপ্তাহের চতুর্থ দিনটেডি ডে
১১ ফেব্রুয়ারী ২০২৪ ভালোবাসা সপ্তাহের পঞ্চম দিনপ্রমিস ডে
১২ফেব্রুয়ারী ২০২৪ভালোবাসা সপ্তাহের ষষ্ঠ দিনহাগ ডে
১৩ ফেব্রুয়ারী ২০২৪ভালোবাসা সপ্তাহের সপ্তম দিনকিস ডে
১৪ ফেব্রুয়ারি ২০২৪ভালোবাসা সপ্তাহের শেষ দিনভ্যালেন্টাইন্স ডে
ভালোবাসা সপ্তাহ ২০২৪

রোজ ডে কবে ?

ভালোবাসা সপ্তাহ ২০২৪

”রোজ ডে” হল ভালোবাসা সপ্তাহের প্রথম দিন যা ৭ ফেব্রুয়ারি উদযাপিত হয়। এই দিনটি গোলাপ, স্নেহ এবং আবেগের চিরন্তন প্রতীক। ভালোবাসার সপ্তাহের শুরুতে, একটি লাল গোলাপ উপহারের মাধ্যমে বিশেষ ব্যক্তির কাছে আপনার ভালবাসা উপস্থাপন করা যা একটি ক্লাসিক উপায়।

ভালোবাসাকে আরও অর্থবহ করতে বিভিন্ন ধরণের গোলাপ এবং অন্যান্য ফুলের থিমযুক্ত তোড়া অন্বেষণ করুন৷ লাল গোলাপ আবেগ, অন্তরঙ্গতা এবং গভীর ভালবাসার অনুভূতি প্রকাশ করে। অন্য সম্পর্কের ব্যাক্তিদের এই দিনে গোলাপ উপহার দিতে পারেন তবে সম্পর্ক অনুসারে গোলাপের রং পরিবর্তন করতে ভুলবেন না।

প্রপোজ ডে কবে ?

”প্রপোজ ডে” হল ভ্যালেন্টাইনস সপ্তাহের দ্বিতীয় দিন এবং এটিকে সবচেয়ে বিশেষ এবং রোমান্টিক দিনগুলির মধ্যে একটি যা ৮ ফেব্রুয়ারি উদযাপিত হয়। এই দিনটিতে আপনি আপনার পছন্দের সঙ্গীকে প্রেম প্রস্তাব করতে পারেন এবং আপনার সঙ্গীর কাছে এই জীবনের জন্য ধন্যবাদ দিতে পারেন। আপনি আপনার সঙ্গীকে সবচেয়ে রোমান্টিক উপায়ে আপনার সাথে প্রপোজ করতে পারেন। একটি রোমান্টিক ডিনারের জন্য প্রস্তাব করতে পারেন। তবে আপনার প্রস্তাবে একটি ব্যক্তিগত স্পর্শ যোগ করতে ভুলবেন না কারণ এটি যত বেশি ব্যক্তিগত হবে, তত ভাল হবে। এতে আপনার সঙ্গী অবশ্যই এটি অনেক প্রশংসা করবে!

চকলেট ডে কবে ?

”চকলেট ডে” ভালোবাসার সপ্তাহের তৃতীয় দিন।এই দিনটিতে চকলেট একটি অনন্য কবজ রাখে, মাধুর্যের প্রতীক হিসেবে ৯ ফেব্রুয়ারি উদযাপিত হয়। এই বিশেষ দিনে, আপনার সঙ্গীকে রোমান্টিক অঙ্গভঙ্গির মাধ্যমে চকলেটের একটি বাক্স উপহার দিন। বিশেষ করে যদি আপনার সঙ্গী চকলেট খুবে পছন্দ করে, নিশ্চিত সে এই উপহারের প্রশংসা করবে। রোমান্টিক স্পর্শে আরো মাধুর্য বাড়াতে, চকলেট বক্সের সাথে গোলাপের তোড়া নিন সাথে একটি চিরকুট যোগ করুন। চিরকুটে এমন কিছু লেখুন যেন আপনার সঙ্গী রোমান্টিকতা অনুভূব করে। ব্যক্তিগত স্পর্শের জন্য, চকলেট গুলিতে সঙ্গীর নাম খোদাই করে উপহার দিতে পারেন।

টেডি ডে কবে ?

”টেডি ডে” হল ভালোবাসা সপ্তাহের চতুর্থ দিন যা ১০ ফেব্রুয়ারি পালিত হয় । টেডি বিয়ার সাধারণত নির্দোষ ভালোবাসার প্রতীক। আপনি আপনার সঙ্গীকে একটি টেডি উপহার দিয়ে এই দিনটি উদযাপন করতে পারেন। কিছু মানুষ এই দিনে তাদের প্রিয়জনকে একটি টেডি উপহার দেয় যাতে যাতে তাদের সম্পর্কের একটি স্মৃতিচিহ্ন রাখতে পারে। এটি সম্পর্ক আরো মজবুদ করে। ব্যাক্তিগত স্পর্শের জন্য আরো রোমান্টিক উপায়ে আপনার উপহার উপস্থাপন করুন যেটা আপনার সঙ্গী কখনো ভাবতে পারেনি।

প্রমিস ডে কবে ?

”প্রমিজ ডে” হল ভালোবাসা সপ্তাহের পঞ্চম দিন। এই দিবসে প্রেমিক-প্রেমিকারা একে অপরকে প্রতিশ্রুতি দেবে জীবনের সুখে দুঃখে একসাথে থাকার। দিনটিতে প্রতিশ্রুতি একটি অনন্য তাৎপর্য ধারণ করে, কারণ সেগুলি সম্মানিত হওয়ার প্রতিশ্রুতি। এই দিনটি একজনের অংশীদারের কাছে করা অঙ্গীকারের প্রতীক। এটি ভালবাসাকে টিকিয়ে রাখার এবং সম্পর্ককে শক্তশালী করার জন্য সেই প্রতিশ্রুতিগুলি পালন করার গুরুত্বকে বোঝায়। এটি প্রেমকে বাঁচিয়ে রাখার জন্য প্রয়োজনীয় স্থায়ী প্রতিশ্রুতির মাধ্যমে একটি মর্মস্পর্শী অনুস্মারক হিসাবে কাজ করে।

হাগ ডে কবে ?

ভালোবাসা সপ্তাহের ষষ্ঠ দিন হল ”হাগ ডে” বা আলিঙ্গন দিবস যা ১২ফেব্রুয়ারী ২০২৪ পালিত হয়। আলিঙ্গন ভালবাসার সবচেয়ে প্রিয় অভিব্যক্তির প্রতিনিধিত্ব করে। যা ভালোবাসার নিরাপত্তা এবং উষ্ণতার অনুভূতি প্রদান করে। আলিঙ্গন একটি সান্ত্বনাদায়ক অঙ্গভঙ্গি, এবং যখন কেউ এটি তাদের প্রিয়জনের কাছ থেকে গ্রহণ করে, এটি তাদের মন থেকে সমস্ত উদ্বেগ দূর করতে সহায়তা করে। তাই এই দিনে একে অপরকে আলিঙ্গন করে একে অপরকে সান্ত্বনা দেয় ।

কিস ডে কবে ?

ভালোবাসা সপ্তাহের সপ্তম দিনটি ”কিস ডে” বা চুম্বন দিবস হিসাবে ১৩ ফেব্রুয়ারী পালিত হয়। চুম্বন হল ভালোবাসার সবচেয়ে অন্তরঙ্গ এবং বিশুদ্ধ রূপ যা একজন অন্যের প্রতি দেখাতে ও উনোভোব করতে পারে। এই দিনে, আপনি আপনার সঙ্গীকে গভীর চুম্বন করতে পারেন এবং তাদের মনে করিয়ে দিতে পারেন কেন সে আপনার কাছে এত বিশেষ। একটি চুম্বন অন্তরঙ্গতা, ভালবাসা এবং প্রতিশ্রুতির প্রতীক। একটি চুম্বনের একটি সম্পর্কের সীলমোহর যা এই প্রেমের অভিনয়ের মাধ্যমে সঙ্গীর প্রতি স্নেহ প্রদর্শন করে।এই অবিস্মরণীয় দিনটি আপনি বিভিন্ন রূপে ভালবাসা উদযাপন করুন।

ভ্যালেন্টাইন্স ডে কবে ?

ভালোবাসা সপ্তাহ ২০২৪

১৪ ফেব্রুয়ারী, ভালোবাসার সবচেয়ে প্রতীক্ষিত দিন, ভ্যালেন্টাইন্স ডে। এই বিশেষ দিনটি প্রেমিক-প্রেমিকার জন্য অপরিসীম গুরুত্ব বহন করে, কারণ এটি তার সমস্ত রূপের ভালবাসার সারাংশকে স্মরণ করে। এই দিন একে অপরের হৃদয়ে আনন্দ আনতে রোমান্টিক ভ্রমণের পরিকল্পনা করে।

এই দিনটিতে প্রেমিক-প্রেমিকার মনে চরম আকাঙ্ক্ষার জন্ম হয়। কেউ কেউ এই দিন রোমান্টিক ডিনারে যায়। উপহার প্রদান করে, অপরের জন্য রোমান্টিক অঙ্গভঙ্গি করে, বিশেষ সময় কাটায়, হাতে দেওয়ার জন্য বাঁক প্রস্তুত করে এবং আরও কিছু বিশেষ উদযাপন করে। এটি নিঃসন্দেহে ভালবাসা, যত্ন এবং কোমলতায় ভরা একটি দিন, এটি সত্যিই বিশেষ করে তোলে।

তাহলে, আপনি কীভাবে আপনার সঙ্গীর সাথে ভালোবাসার সপ্তাহ উৎযাপন করছেন ?

ভ্যালেন্টাইন্স ডে এর ইতিহাস

ভ্যালেন্টাইনস ডে রোমান সাম্রাজ্যের সময় থেকে পালিত হয়ে আসছে, যা মানবজাতির জন্য ভালোবাসার প্রতীক হিসেবে স্বীকৃতি পেয়েছে! আপনার অনেকে ভ্যালেন্টাইন’স ডে-র সঠিক ইতিহাস জানেন না, তবে এই দিনটি সেন্ট ভ্যালেন্টাইনকে সম্মান করার জন্য উদযাপনকরা হয়, ইতিহাস থেকে জানা যায় তিনি একজন রোমান ধর্মযাজক ছিলেন।

ক্যাথলিক চার্চ এখন পর্যন্ত দুই জন ভিন্ন শহীদ সেন্ট ভ্যালেন্টাইনকে স্বীকৃতি দিয়েছে। যাদের মধ্যে অনেক মিল পাওয়া গেছে। উভয় ভ্যালেন্টাইনই তৃতীয় শতাব্দীতে রোমান সম্রাট ক্লডিয়াস দ্বারা শহীদ হন। দুজনেই ১৪ ফেব্রুয়ারীতে মারা গিয়েছিলেন বলে বিশ্বাস করা হয়েছিল, তবে কয়েক বছরের ব্যবধানে।

যদিও অনুমান করা হয় যে, এটি টারনির সেন্ট ভ্যালেন্টাইনের সম্মানে পালন করা হয়, যিনি রোমান সম্রাট ক্লডিয়াস দ্বারা শহীদ হয়েছেন। তিনি একজন যাজক ছিলেন,তিনি রোমান সম্রাটের অবাধ্য হয়ে রোমান সৈন্যদের গোপনে বিবাহ সম্পাদন করতেন এবং তিনি খ্রিস্টান ধর্ম প্রচারের জন্য পরিচিত ছিলেন।
রাজার সাথে বিশ্বাসঘাতকতা করার জন্য রাজা তাকে গৃহবন্দী করেন। সাজা ভোগ করার সময় তিনি জেলারের মেয়ের প্রেমে পড়েছিলেন। শীঘ্রই জেলারের মেয়ের পরিবারকে ধর্মান্তরিত করেন।
এই খবর সম্রাটের কানে পৌঁছালে, তিনি ভ্যালেন্টাইনের মৃত্যুদণ্ড কার্যকারের ঘোষণা দেন। ১৪ ফেব্রুয়ারি তাকে মৃত্যুদণ্ড দেওয়া হয়। তার মৃত্যুদণ্ড কার্যকরের দিন তিনি জেলারের মেয়েকে নিজের স্বাক্ষরিত একটি বিদায় নোট পাঠান :- ”তোমার ভ্যালেন্টাইন এর কাছ থেকে”

সেন্ট ভ্যালেন্টাইন এর মৃত্যুর পর খ্রিস্টানরা তাকে স্মরণ করার জন্য এই দিনটি সেন্ট ভ্যালেন্টাইন’ স ডে হিসাবে পালন করেন। এই দিন ইউরোপীয়রা নিজেদের সঙ্গী বেছে নিতো। আস্তে আস্তে এই দিনটি ইংল্যান্ডে জনপ্রিয় হতে শুরু করে এরপর এটি সারা বিশ্বে ছড়িয়ে পড়ে।

শেষ কথা

আশা করি ভালোবাসা সপ্তাহ ২০২৪ সম্পর্কে আপনারা সকল কিছু জানতে পেরেছেন। আপনাদের ভালোবাসা সপ্তাহ ২০২৪ নিয়ে আরো কিছু জানার থাকলে আমাকে কমেন্ট বক্সে জানাতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *