শিক্ষা

জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স পরীক্ষার রুটিন ২০২৪ pdf ডাউনলোড এবং কেন্দ্র তালিকা

আপনি কি জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স পরীক্ষার রুটিন ২০২৪ পিডিএফ ডাউনলোড করতে চান? তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন আজকের এই পোষ্টের মাধ্যমে কিভাবে মাস্টার্স পরীক্ষার রুটিন ২০২৪ কিভাবে ডাউনলোড করবেন তা জানতে পারবেন। তা ছাড়া পরীক্ষা কবে থেকে শুরু হবে তা সম্পর্কে বিস্তারিত ধারণা নিতে পারবেন।

মাস্টার্স পরীক্ষা সম্পর্কে বিস্তারিত জানতে এই পোস্টটি ধৈর্য সহকারে পড়বেন। একুশে বইমেলা ২০২৪


মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার রুটিন ২০২৪

গত ২৫ জানুয়ারী ২০২১ সালের এমএ, এমএসএস, এমবিএ, এমএসসি, এম মিউজ ও আইসিটি (মাস্টার্স শেষ পর্ব) পরীক্ষার রুটিন নিজেদের ওয়েবসাইটে প্রকাশ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়।

বিশ্ববিদ্যালয়ের নিজেদের ওয়েবসাইটে মাস্টার্স শেষ পর্বের নিয়মিত, অনিয়মিত, প্রাইভেট, গ্রেড ও সিজিপিএ উন্নয়ন পরীক্ষার রুটিন প্রকাশ করা হয়েছে।

রুটিনটি বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক বদরুজ্জামান স্বাক্ষরিত স্নাতকোত্তর (মাস্টার্স) শেষ পর্বের পরীক্ষার সময়সূচি প্রকাশ করা হয়।

২০২১ সালের মাস্টার্স শেষ পর্বের পরীক্ষার শুরু হবে ১৮/০২/২০২৪ তারিখ রবিবার থেকে। সকল বিষয় ও পত্রের পরীক্ষা শেষ হবে ১১/০৩/২০২৪ খ্রি. তারিখ।

এরপরেও ব্যবহারিক বিষয় সমূহের পরীক্ষা ও মৌখিক পরীক্ষা পরবর্তীতে নিজ নিজ কলেজে নিদ্দিষ্ট দিন-তারিখে অনুষ্ঠিত হবে।

প্রতিটি বিষয় ও পত্রের পরীক্ষা শুরু হবে দুপুর ১টা থেকে। পরীক্ষা চলবে প্রশ্ন পত্রের উল্লেখিত বিকাল ৫টা পর্যন্ত। ফাজিল পরীক্ষার রুটিন ২০২৪ ডাউনলোড ১ম বর্ষ, ২য় বর্ষ, ৩য় বর্ষ

মাস্টার্স পরীক্ষার রুটিন

সম্প্রতি এবারের মাস্টার্স শেষ পর্ব ২০-২১ শিক্ষাবর্ষের রুটিন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে। এবারের মাস্টার্স পরীক্ষা শুরু হবে ১৮ ফেব্রুয়ারি ২০২৪ থেকে এবং পরীক্ষা শেষ হবে ২৪ এপ্রিল ২০২৪। পরীক্ষার সময় ৪ ঘন্টা।

প্রতিষ্ঠানজাতীয় বিশ্ববিদ্যালয়ের
শিক্ষাবর্ষ২০-২১
পরীক্ষা শুরু ১৮ ফেব্রুয়ারি ২০২৪
পরীক্ষা শেষ২৪ এপ্রিল ২০২৪
পরীক্ষা শুরুর সময়দুপুর ১টা
পরীক্ষার সময় ৪ ঘন্টা
ডাউনলোড লিংকপোষ্টের নিচে দেওয়া লিংকে ক্লিক করুন
মাস্টার্স পরীক্ষার রুটিন

মাস্টার্স শেষ পর্ব ২০-২১ শিক্ষাবর্ষ রুটিন

২০-২১ শিক্ষাবর্ষ মাস্টার্স শেষ পর্বের পরীক্ষার্থীদের পরীক্ষার সময়সূচির সাথে পরীক্ষা সংশ্লিষ্ট কিছু গুরুত্ব পূর্ণ নির্দেশনা দেওয়া হয়েছে । পরীক্ষা শুরু ১৮ ফেব্রুয়ারি ২০২৪ তারিখ এবং শেষ হবে ২৪ এপ্রিল ২০২৪।

পরীক্ষার কেন্দ্র তালিকা পেতে আমাদের পোস্টের নিচে দেওয়া “”কেন্দ্র তালিকা ডাউনলোড” অপশনে ক্লিক করে কেন্দ্র তালিকাটি ডাউনলোড করে নিতে পারেন। জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক নির্ধারিত কেন্দ্রে পরীক্ষার্থীদের পরীক্ষায় অংশ গ্রহন করতে আদেশ করা হয়েছে। নির্ধারিত কেন্দ্র ব্যাতিত কোনো পরীক্ষার্থী অন্য কোনো কেন্দ্র থেকে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না।

পরীক্ষার্থীদের প্রবেশপত্র নিজ নিজ কলেজের অধ্যক্ষগণ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট হতে ডাউন লোড করে সংশ্লিষ্ট পরীক্ষার্থীদের মধ্যে হাতে হাতে পৌঁছে দেওয়ার নির্দেশনা দিয়েছে।

ব্যবহারিক ও মৌখিক পরীক্ষার স্থান, তারিখ ও সময় নিজ নিজ কলেজে অনুষ্ঠিত হবে। ব্যবহারিক ও মৌখিক পরীক্ষার স্থান, তারিখ ও সময় পরীক্ষার্থীদের নিজ দায়িত্বে জেনে নিতে হবে।

তথ্য প্রযুক্তি দপ্তর প্রদত্ত পরীক্ষার্থীদের, রোল বিবরণীর একটি কপি এবং কেন্দ্র ফি বাবদ কলেজে আদায় কৃত সমুদয় অর্থের পরীক্ষার্থী প্রতি ৩০০ টাকা নির্ধারিত কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তার নিকট জমা দিতে হবে।

শিক্ষার্থীদের প্রবেশপত্র বিতরণের ক্ষেত্রে স্ব-স্ব কলেজ কর্তৃপক্ষ শিক্ষার্থীদের নাম, রেজিস্ট্রেশন এবং পিতার নাম অবশ্যই যাচাই করে বিতরণ করতে হবে।

শিক্ষার্থীদের একজনের প্রবেশপত্র যেন অন্য জনের হাতে না যায় সেক্ষেত্রে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করতে হবে।
শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক জারিকৃত স্বাস্থ্য নির্দেশনা যথাযথ ভাবে অনুসরণ করতে বলা হয়েছে।

মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার রুটিন ২০২৪

এবারের মাস্টার্স জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স পরীক্ষার রুটিন ২০২৪ প্রকাশিত হয় ২৫ জানুয়ারি ২০২৪। এবারের পরীক্ষা শুরু হবে দুপুর ১টায় এবং পরীক্ষা শেষ হবে বিকাল ৫টায়। পরীক্ষার পূর্ণ সময় হলো চার ঘন্টা এবং পূর্ণমান ৮০ নম্বর। বাকি ২০ নম্বর ইনকোর্স থেকে দেওয়া হবে।

কিছুদিন আগেই মাস্টার শেষ পর্বের ফরম ফিলাপ সম্পন্ন হয়েছিল। এরপর এই জাতীয় বিশ্ববিদ্যালয় পরীক্ষার রুটিন প্রকাশ করে।

মাস্টার্স পরীক্ষার রুটিন ২০২৪
মাস্টার্স পরীক্ষার রুটিন ২০২৪

মাস্টার্স পরীক্ষার কেন্দ্র তালিকা ২০২৪

আপনারা যদি মাস্টার্স পরীক্ষার আপনাদের কেন্দ্র সম্পর্কে ধারণা নিতে চান বা কোথায় সিট পড়তে পারে বা কোন কেন্দ্রের সিট পড়তে পারে সে সম্পর্কে ধারণা নিতে চান। তাহলে নিচের দেওয়া লিংকে ক্লিক করে আপনাদের কেন্দ্র তালিকা ডাউনলোড করে নিতে পারেন।

কেন্দ্র তালিকা ডাউনলোড


মাস্টার্স পরীক্ষার রুটিন ২০২৪ pdf ডাউনলোড

একটা সময় আমরা পরীক্ষার রুটিন প্রকাশের পর ফটোকপি কিংবা কম্পিউটারের দোকান থেকে প্রিন্ট করে পড়ার টেবিলে অথবা দেওয়ালে টাঙিয়ে রাখতাম। এখন দিন বদলেছে, এখন স্মার্ট ফোন, ল্যাপটপ অথবা কম্পিউটারে ডাউনলোড করে আমরা সহজেই রাখতে পারি।

মাস্টার্স পরীক্ষার রুটিন ২০২৪ ডাউনলোড করতে নিচে দেওয়া পিডিএফ ডাউনলোড এ ক্লিক করুন এবং রুটিনটি ডাউনলোড করুন।

পরীক্ষার রুটিন ২০২৪ pdf ডাউনলোড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *